বুধবার, ০৮ মে ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ফসল ঘরে তুলতাম কিলা অউ চিন্তাত আছি!

ফসল ঘরে তুলতাম কিলা অউ চিন্তাত আছি!

ছায়াদ হোসেন সবুজ:: হাওরাঞ্চলের জেলা সুনামগঞ্জ। ধানই এই জেলার প্রধান সম্পদ। প্রতিবছরের ন্যায় এবারও নতুন ধান ঘরে তুলার আশায় বুক বেধেছেন কৃষকরা। তারি ধারাবাহিকতায় জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় চলতি মৌসুমে ধান কাটা ও মাড়াই কাজ শুরু হয়েছে। তবে পুরোদমে ধান কাটা মাড়াই শুরু হতে আর মাত্র কয়েক দিন সময় লাগবে। মাঠ জুড়ে কাঁচা পাঁকা ধানের হাতছানিতে ধান ঘরে তুলতে ব্যাকুল প্রতিটি কৃষক পরিবার। কৃষকের পাশাপাশি ধান শুকানুর জন্য খলা তৈরিতে ব্যাস্ত দিনপার করছেন কৃষানীরা। সবার মুখে এখন সোনা ঝরা হাসি। তবে ধান কাটা শ্রমিক সংকটের কারণে কৃষকদের মুখের হাসি ম্লান হয়ে গেছে। মাঠে পাকা ধান থাকলেও শ্রমিক সংকটের কারণে ধান কাটার কাজে ব্যাঘাত ঘটছে। এতে চিন্তায় দিশেহারা কৃষক! ঝড়ের মৌসুম হওয়ায় ধান নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।

জানা গেছে, বিগত বছরগুলোতে ধান কাটার সময়, সিলেটের খানাইঘাট, জকিগঞ্জ, গোয়াইনঘাট, ফেঞ্চুগঞ্জ, ভোলাগঞ্জ, গোলাপগঞ্জ, জৈন্তাপুর সহ বিভিন্ন এলাকা থেকে ধান কাটা শ্রমিকরা দক্ষিণ সুনামগঞ্জে আসতো। কিন্তু এবার সেই এলাকার শ্রমিকরা আর আসছে না। তাই এই বছর ধান কাটা নিয়ে শ্রমিক সংকটে পড়তে হয়েছে কৃষকদের। ফলে দুশ্চিন্তার শেষ নেই তাদের।

এছারাও সম্প্রতি বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও শীলাবৃষ্টির কারণে পড়ে যাওয়া ধান নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। শ্রমিক সংকটের কারণে সময়মতো ধানগুলো ঘরে তুলতে পারবেন কী না বর্তমানে এই আশঙ্কা রয়েছে উপজেলার কৃষকদের মনে। তারপরও যে সব স্থানীয় শ্রমিক পাওয়া যাচ্ছে তাদের দ্বিগুন পারিশ্রমিক দিতে হচ্ছে। কৃষকদের ভাষ্য, শ্রমিক খরচটা আরও সহজলভ্য হলে এলাকার কৃষকরা ধান চাষ করে আরও অনেক লাভবান হতো।
কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে উপজেলার ৮টি ইউনিয়নে ২২ হাজার ৪শত ৭হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় কৃষি অফিসের পরামর্শে সঠিক সময়ে চারা লাগানো, নিবিড় পরিচর্যা, যথাসময়ে সেচ দেওয়া এবং সার সংকট না থাকায় উপজেলার কৃষকরা বিভিন্ন জাতের ধান চাষ করেছেন।
উপজেলার ডুংরিয়া গ্রামের কৃষক সলিম শেখ জানান, আমার জমিত ফসল ভালো অইছে। আশা কররাম ইবার অনেক লাভবান অইমু। কিন্তু নাইয়া( শ্রমিক) না থাকায় হেই আশা ভাঙ্গিযার । বাইরের এলাকার নাইয়ারা আওয়ার কথা কইয়া ট্যাকা নিলেও এখন আর তারা না আওয়ায় ফসল ঘরে তুলতাম কিলা অউ চিন্তাত আছি।

সুলতাপুর গ্রামের গ্রামের কৃষক হেলাল উদ্দিন বলেন, ‘আমি এ বছর ৪ বিঘা জমিতে ধান চাষ করেছি। সময়মতো পরিচর্যা করায় আমার জমিতে ধান ভাল হয়েছে। ইতোমধ্যেই জমিতে ধান পাকা শুরু হয়েছে। কিন্তু সমস্যা একটাই ধান কাটার শ্রমিক সংকটের জন্য মাঠে পড়ে রয়েছে সোনার ধান। এলাকার শ্রমিক দিয়ে ধান কাটালে জনপ্রতি ৫০০-৬০০ টাকা দিতে হয় যা আমাদের মত সাধারণ কৃষকের পক্ষে সম্ভব নয়।
জামলাবাজ গ্রামের কৃষক নজির হোসেন বলেন, আমি ৮ বিঘা জমি বর্গা নিয়ে চাষ করেছি। অনেক কষ্ট করে সোনার ফসল ফলিয়েছি। এখন ধান কাটার অভাবে হাওরে পরে রয়েছে। শ্রমিক না পাওয়া দুশ্চিন্তায় আছি।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আহসান হাবিব বলেন, ধান লাগানোর শুরু থেকে কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে আবহাওয়া ভালো থাকলেও বাজারে ধানের ভাল দাম থাকলে কৃষকরা লাভবান হবেন। তবে শ্রমিক সংকটের কারণে কৃষকরা একটু সমস্যায় পড়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com